/* */
   Friday,  Dec 14, 2018   9 PM
Untitled Document Untitled Document
শিরোনাম: •স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় সজাগ থাকতে সেনা কর্মকর্তাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান •মনোনয়ন বাতিলের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল ইসিতে খারিজ •মনোনয়ন না পাওয়া দলের প্রার্থীদের মহাজোট প্রার্থীর পক্ষে প্রার্থিতা প্রত্যাহারের অনুরোধ শেখ হাসিনার •নির্বাচনী প্রচারণায় ট্রাম্পকে ‘রাজনৈতিক’ সহযোগিতার প্রস্তাব দেয় রাশিয়া •টেকনোক্রেট কোন মন্ত্রী কেবিনেটে থাকছেন না : ওবায়দুল কাদের •বেগম রোকেয়া দিবস কাল •আগামীকাল থেকে ওয়েস্ট ইন্ডিজ . বাংলাদেশ। ওয়ানডে সিরিজ
Untitled Document

যেসব পণ্যের দাম কমতে পারে

তারিখ: ২০১৫-০৬-০৪ ২৩:১১:৫০  |  ৩৫৯ বার পঠিত

0 people like this
Print Friendly and PDF
« আগের সংবাদ পরের সংবাদ»

বাংলার বর্ণমালা   ডেস্ক  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্যে শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক কমানো বা প্রত্যাহারের প্রস্তাব করেছেন।

 

এসব প্রস্তাব অনুমোদন পেলে ওই সব পণ্যের দাম কমবে। পণ্যগুলো হলো :

মোবাইল ফোনের সিম : মোবাইল ফোন অপারেটরদের সিমকার্ড ইস্যু ও প্রতিস্থাপনের ক্ষেত্রে  যথাক্রমে ৩০০ টাকা ও ১০০ টাকা শুল্ক প্রযোজ্য রয়েছে।

 

মোবাইল ফোনের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার সহজলভ্য করার লক্ষ্যে সিমকার্ড ইস্যু ও প্রতিস্থাপন উভয় ক্ষেত্রেই কমিয়ে ১০০ টাকা শুল্ক-কর ধার্য করার প্রস্তাব দেওয়া হয়েছে। তাই নতুন সিমকার্ড ক্রয়ের ক্ষেত্রে দাম কমবে।

 

এলসিডি/এলইডি টিভি : দেশি শিল্পের বিকাশে এলসিডি/এলইডি টেলিভিশনের মেটাল ফ্রেম আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে এলসিডি ও এলইডি টেলিভিশনের দাম কমতে পারে।

 

ক্যামেরা : তথ্যপ্রযুক্তিতে ব্যবহার্য ক্যামেরার দাম কমতে পারে। প্রস্তাবিত বাজেটে তথ্যপ্রযুক্তিতে ব্যবহার্য ক্যামেরার শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

 

চকোলেট : চকোলেটের দাম কমতে পারে। চকোলেটের কাঁচামালসহ ফিনিশড চকোলেটের সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে ২০ শতাংশ কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে। দাম কমতে পারে ওয়েফারেরও।

 

আমদানীকৃত মিষ্টি বিস্কুট : মিষ্টি বিস্কুটের দাম কমতে পারে।

 

দিয়াশলাই : দিয়াশলাইয়ের সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। ফলে এর দাম কমতে পারে।

 

প্লাস্টিক পণ্য : প্লাস্টিক দিয়ে তৈরি বিভিন্ন জিনিসপত্রে দাম কমতে যাচ্ছে। প্রস্তাবিত বাজেটে প্লাস্টিকের তৈরি সেলফ, প্লেট, শিট, ফিল্ম ইত্যাদি পণ্যের সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। এ ছাড়া প্লাস্টিকের তৈরি দরজা, জানালা ও ফ্রেমের সম্পূরক শুল্ক কমানো হয়েছে।

 

টিস্যু পেপার : টয়লেট পেপার, টিস্যু পেপার, টাওয়েল বা ন্যাপকিন পেপার বা সমজাতীয় পণ্য, গৃহস্থালি, স্যানিটারি বা অনুরূপ কাজে ব্যবহৃত টিস্যুর সম্পূরক শুল্ক ৪৫ থেকে ৩০ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে দাম কমতে পারে এসব পণ্যের।

 

ছাপানো বই :  ছাপানো বই, লিফলেট, ছাপানো ছবি, ফটোগ্রাফ ও অন্যান্য ছাপানো পণ্যসামগ্রীর সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে দাম কমতে পারে এসব পণ্যের।

 

হাঁসমুরগি ও গবাদিপশুর খাদ্য : হাঁসমুরগি ও গবাদিপশুর খাদ্য উৎপাদনে ব্যবহার্য কাঁচামালের ওপর শুল্ক অব্যাহতি প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে দাম কমতে পারে পশুখাদ্যের।

 

ওষুধ : ওষুধশিল্পের কাঁচামালে শুল্ক হ্রাসের প্রস্তাব রাখা হয়েছে। ফলে দাম কমতে পারে বিভিন্ন গুরুত্বপূর্ণ ওষুধের।

 

দেশীয় খেলনা : বাংলাদেশে খেলনা প্রস্তুত শিল্পের বিপুল সম্ভাবনাকে সুরক্ষা দেওয়ার জন্য খেলনা উপকরণ আমদানিতে শুল্ক ও মূসক কমানো হয়েছে। খেলনা তৈরিতে ব্যবহার্য অত্যাবশ্যকীয় উপকরণ আমদানিতে শর্ত সাপেক্ষে ৫ শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং মুসক অব্যাহতি দেওয়া হয়েছে।

 

 

আরো যেসব পণ্য ও সেবার দাম কমবে: পেঁয়াজ, মশার কয়েল ও অ্যারোসল, ডেন্টাল প্লেট ব্রাশসহ সব ধরনের টুথ ব্রাশ, ছেলেদের স্যুট, জ্যাকেট, ব্লেজার, ট্রাউজার; মেয়েদের স্যুট, জ্যাকেট, ব্লেজার, ড্রেস, স্কার্ট, ট্রাউজার, ব্লাউজ, শার্ট, শর্ট-ব্লাউজ, ছেলেদের আন্ডারওয়্যার, নাইট শার্ট, পায়জামা, বাথরোব, ড্রেসিং গাউন, স্লিপ, পেটিকোট, ব্রিফ, প্যান্টি, নাইট ড্রেস, নেগলেজি, বাথরোব, টি-শার্ট, পুলওভার, কার্ডিগান, ওয়েস্টকোট, শিশুদের গার্মেন্টস, গ্লাভস, মিটেনস ও মিটস, পুরুষ, নারী ও শিশুদের সব ধরনের তৈরি পোশাক, অন্তর্বাস, ট্র্যাক স্যুট ও সমজাতীয় পণ্য, কৃত্রিম ফুল ও ফল, কাস্ট অথবা রোল গ্লাস, ড্রন গ্লাস ও বোন গ্লাস শিট, খেলার তাস, ডাম্পার ট্রাক, জ্যাম-জেলি, মারমালেডস, ফল বা বাদামযুক্ত পিউরি, ফল বা বাদামের পেস্ট, গ্রিজ (খনিজ), সব ধরনের পার্টিক্যাল বোর্ড, ওরিয়েন্টেড স্ট্রান্ড বোর্ড, ফাইবার বোর্ড, হার্ড বোর্ড, প্লাইউড, ভিনিয়ার্ড প্যানেলস্ ও সমজাতীয় লেমিনেটেড পণ্য, দরজা, জানালা, প্যারকিট প্যানেল ও শাটারিং, পেপার ও পেপার বোর্ড, কার্টন, বক্স, কেস, করোগেটেড পেপার ও পেপার বোর্ড, স্যাকস্ ও ব্যাগস্, ওয়াফলস ওয়েফার, পশুখাদ্যের পুষ্টি প্রিমিক্স, হিমাগার সেবার বিদ্যুৎ বিল, পলিয়েস্টার সুতার কাঁচামাল পেটচিপস, আয়রন অক্সাইড, প্লাস্টিক দানা, বাসবার ট্রাংকিং সিস্টেম ও ফ্লাক্স ফাইবার প্রভৃতি।

 


এ পাতার অন্যান্য সংবাদ

•এডিবি রূপসা পাওয়ার প্লান্টে ৫০১.৫ মিলিয়ন মার্কিন ডলার দিবে •ভুটানের জনগণের জন্য ২০ কোটি টাকার ওষুধ পাঠাচ্ছে বাংলাদেশ •কমলো স্বর্ণের দাম •মহেশখালীতে ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সমঝোতা স্মারক স্বাক্ষর •বিশ্বব্যাংক মিয়ানমারে প্রকল্প অনুমোদন বন্ধ করেছে : অর্থমন্ত্রী •বিশ্বব্যাংক প্রাথমিক শিক্ষা উন্নয়নে ৭শ’ মিলিয়ন ডলার দেবে •ব্যাংকগুলোতে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং মান উন্নয়নের ওপর জোর দিয়েছেন ব্যবসায়ি নেতারা •২০২৪ সালের আগেই উন্নয়নশীল দেশে পরিণত হবে বাংলাদেশ : এলজিআরডি মন্ত্রী
Untitled Document
  • সর্বশেষ সংবাদ
  • সবচেয়ে পঠিত
  • এক্সক্লুসিভ

Top
Untitled Document