/* */
   Friday,  Sep 21, 2018   9 PM
Untitled Document Untitled Document
শিরোনাম: •পবিত্র আশুরা উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : আছাদুজ্জামান মিয়া •বান্দরবানে কৃষি ব্যাংকের উদ্যোগে সিংগেল ডিজিট সুদে ঋণ বিতরণ •সৌদি আরবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রথম বিদেশ সফর •জাতিসংঘ অধিবেশনে যোগদিতে শুক্রবার প্রধানমন্ত্রীর লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ •রোহিঙ্গা বসতিতে কক্সবাজারের জীববৈচিত্র্য হুমকির মুখে : ইউএনডিপি •মর্যাদার লড়াইয়ে আজ মুখোমুখি ভারত ও পাকিস্তান •সংসদে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৮ পাস
Untitled Document

সিরিজ জয়ে ঈদ উৎসব

তারিখ: ২০১৫-০৭-১৬ ১১:৪৭:৫০  |  ২১২ বার পঠিত

0 people like this
Print Friendly and PDF
« আগের সংবাদ পরের সংবাদ»

ক্রীড়া ডেস্ক: ঈদ মোবারক! লিটন দাস যখন ইমরান তাহিরের গুগলি চেষ্টার বলটি মিড উইকেটের ওপর দিয়ে বাউন্ডারি ছাড়া করলেন, তখনই শুরু হলো উৎসব। বিজয়ের উৎসব। আনন্দ উৎসব। উৎসবে উত্তাল গ্যালারিতে 'ঈদ মোবারক' লেখা প্ল্যাকার্ডে শুরু হলো শুভেচ্ছা বিনিময়। দু’ অথবা তিন দিন পর ঈদ উল ফিতর হলেও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবারই (১৫ জুলাই) শুরু হলো ঈদ উৎসব। ঈদ উৎসব করলেন লাল-সবুজের সমর্থকরা। কেবল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই নয়; বাংলাদেশ, এমনকি পুরো বিশ্বে যেখানে বাঙালিরা ছড়িয়ে-ছিটিয়ে আছেন, সেখানেই যেন বুধবার শুরু হয়েছে ঈদ উৎসব। উৎসবের এ উপলক্ষ ‘ওরা এগারোজন’, 'টিম বাংলাদেশ'।

মাশরাফি বিন মর্তুজার টিম বাংলাদেশ বুধবার চট্টগ্রামে হেসে-খেলে ৯ উইকেটের বিশাল ব্যবধানে ধরাশায়ী করেছে ক্রিকেট পরাশক্তি দক্ষিণ আফ্রিকাকে। জিতে নিয়েছে টানা চতুর্থ ওয়ানডে সিরিজ, ঐতিহাসিক সিরিজ, স্বপ্নের সিরিজ।

অথচ প্রথমে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা ২৩ ওভারে ৭৮ রানে ৪ উইকেট হারিয়ে যখন আগের ম্যাচের চেয়েও কম রানে গুটিয়ে যাওয়ার আতঙ্কে কাঁপছিল, তখন মুষলধারে শুরু হওয়া বৃষ্টি এ স্বপ্নভঙ্গের শঙ্কায় পোড়াচ্ছিল টাইগার ক্রিকেটপ্রেমীদের। না, তাদের স্বপ্নভঙ্গ হয়নি। খেলার যে স্বাপ্নিক শুরু হয়েছিল, সেখান থেকেই আবার খেলা শুরু হয়। আর, শেষটার গল্প...!

নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, ভারতের পর দক্ষিণ আফ্রিকা অথবা জিম্বাবুয়ে, পাকিস্তান ও ভারতের পর দক্ষিণ আফ্রিকা। ‘বড় দলে'র সঙ্গে সিরিজ জয়টা শুরু হয়েছিল নিউজিল্যান্ড দিয়ে। বুধবার শিকার করে সেই বৃত্তে ঢোকানো হলো দক্ষিণ আফ্রিকানদেরও। আর টানা সিরিজ জয়টা শুরু হয়েছিল জিম্বাবুয়েকে দিয়ে। বুধবার প্রোটিয়াদের সঙ্গে জয়ে শোকেসে উঠলো টানা চতুর্থ সিরিজের ট্রফিটা। 'বড় দল'র মধ্যে এখন কেবল বাকি অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা আর গত বিশ্বকাপে নাস্তানাবুদ ইংল্যান্ড। এই অংক কষার সঙ্গে সঙ্গে এখন নিশ্চিতভাবেই এই তিন 'বড় দল'র সঙ্গে সিরিজ কবে শুরু হবে তার সূচি খোঁজা শুরু হয়ে গেছে।

'ওই তিন বড় দলের সঙ্গে খেলাটা খুব শিগগির হোক'- এই চাওয়াটা এখন অনেক বেশি তাগাদা দেবে প্রোটিয়াদের সঙ্গে ১২ জুলাইয়ের দ্বিতীয় ওয়ানডে আর বুধবারের সিরিজ নির্ধারণী ওয়ানডে ম্যাচে টাইগারদের পারফর্মই।

দ্বিতীয় ওয়ানডেতে টাইগারদের পারফর্ম- টসে জিতে প্রথমে ব্যাট করে 'নিরাপদ স্কোর' গড়ার স্বপ্ন দেখেন দক্ষিণ আফ্রিকান দলপতি। কিন্তু তার দলের ব্যাটিং লাইনআপ অল্প রানেই গুটিয়ে দেয় দুরন্ত টাইগার বোলিং। সহজ টার্গেট তাড়া করে ৭ উইকেটের জয় ছিনিয়ে নেয় সৌম্য সরকার আর মাহমুদুল্লাহ রিয়াদদের টিম বাংলাদেশ।

সেটাকে হয়তো ‘দুর্ঘটনা’ ভেবেছিলেন প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা। সেজন্যই কিনা বুধবারও তৃতীয় ওয়ানডেতে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসি, ডেভিড মিলার, জেপি ডুমিনি আর তিনি মিলে 'রানের পাহাড়' গড়বেন বলে! কিন্তু ব্যাটিংয়ে নেমে আমলার নিশ্চয় বোঝা হয়ে গেছে ‘আগের ম্যাচের টাইগার বোলিং দুর্ঘটনা ছিল না’। বৃষ্টিবিঘ্নিত সিরিজ নির্ধারণী ম্যাচেও টাইগার বোলারদের তোপে ছত্রখান হয়ে গেল তার দলের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ। অলআউট হওয়া থেকে বাঁচলেও আমলা, ডি কক, ডু প্লেসি, মিলারদের ব্যাটিং লাইনআপ ধুঁকে ধুঁকে সংগ্রহ করে ১৬৮ রান।

ডার্কওয়াথ লুইস (ডি/এল) পদ্ধতিতে ম্যাচ এবং সিরিজ জয়ে বাংলাদেশের টার্গেট দাঁড়ায় ১৭০ ‍রান। সংগ্রহ ১৬৮ হওয়ায় ‘পিচের আচরণ ব্যাটিংবিরোধী’ ভেবে থেকে বোলিংয়ে নামলেও এবার উল্টো দেখতে থাকেন দক্ষিণ আফ্রিকানরা। তাদের ব্যাটসম্যানদের যেখানে ওভারপ্রতি ৪ রান করতেও ঘাম ঝরছিল, সেখানে কি নির্দ্বিধায় রান তুলছেন সৌম্য সরকার-তামিম ইকবালরা। কি নির্দয় হয়ে পেটাচ্ছেন চার-ছক্কা। আমলা-ডি কক-ডু প্লেসি-মিলারদের রান তুলতে হাপিত্যেশ দেখা গেলেও, স্কোরকার্ড অপারেটরকে ব্যস্ত রাখতে একটুও 'মায়া' হয়নি সৌম্য-তামিমদের। সহজ জয়ে বেগ পেতে হয়নি 'টিম পারফর্মার' বাংলাদেশকেও।

বোলিংয়ে মুস্তাফিজুর-সাকিব অাল হাসান-মাশরাফিদের জাদুকরির পর ব্যাটিংয়ে ওয়ান্ডার বয় সৌম্য সরকার আর নিজেকে খুঁজে পাওয়া তামিম ইকবালের নৈপুণ্যে বাংলাদেশ দল জিতলো ৯ উইকেটের বিশাল ব্যবধানে, অনায়াসে। দ্বিতীয় ওয়ানডের পর শেষ ওয়ানডেতেও জয় কেবল টাইগারদের টানা চতুর্থ সিরিজই নিশ্চিত করলো না, দিলো এক 'সতর্ক' বার্তাও- 'বাকি রইলে তিন!'


এ পাতার অন্যান্য সংবাদ

•টাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টারফাইনালে স্বাগতিক রাশিয়া •ফ্রান্সের সঙ্গে ড্র করে শেষ ষোলোতে ডেনমার্ক •নাইজেরিয়ার জয়ে আর্জেন্টিনার স্বপ্ন বড় হলো •সৌদি আরবকে হারিয়ে রাশিয়াকে নিয়ে শেষ ষোলোতে উরুগুয়ে •রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮: ইতিহাসের বিচারে কে চ্যাম্পিয়ন হতে পারে •হঠাৎ রিয়াল ছাড়লেন জিদান •ফুটবল খেলা আমাদের কাছে স্বাধীনতা': কলকাতায় মুসলিম মহিলাদের ফুটবল ম্যাচ •মাতাল অবস্থায় গাড়ি চালিয়ে গ্রেপ্তার টাইগার উডস
Untitled Document
  • সর্বশেষ সংবাদ
  • সবচেয়ে পঠিত
  • এক্সক্লুসিভ

Top
Untitled Document