/* */
   Friday,  Jun 22, 2018   7 PM
Untitled Document Untitled Document
শিরোনাম: •সিসিলিতে ৫২২ অভিবাসী নিয়ে ইতালির উপকূলরক্ষী জাহাজের অবতরণ •সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে তুলে ধরতে গণমাধ্যমের প্রতি তথ্য সচিবের আহ্বান •বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ১ কোটি মানুষের কর্মসংস্থান হবে : প্রধানমন্ত্রী •মানবসম্পদ উন্নয়নে জাপান ৩৪ কোটি টাকার অনুদান দেবে •সৌদি আরবকে হারিয়ে রাশিয়াকে নিয়ে শেষ ষোলোতে উরুগুয়ে •গণভবনে মহিলা ক্রিকেটারদের প্রধানমন্ত্রীর সংবর্ধনা •প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকার অক্টোবরে গঠিত হতে পারে : ওবায়দুল কাদের
Untitled Document

এমপিদের ভ্রমণবিলাস

তারিখ: ২০১৫-০৮-০৩ ১৫:১৫:২২  |  ৩৮৯ বার পঠিত

0 people like this
Print Friendly and PDF
« আগের সংবাদ পরের সংবাদ»

নিউজ ডেস্ক: 'অভিজ্ঞতা' অর্জনের নামে বিদেশ ভ্রমণের প্রতিযোগিতায় নেমেছেন এমপিরা। একাধিক সংসদীয় কমিটির বৈঠকের অন্যতম গুরুত্বপূর্ণ আলোচ্যসূচি হিসেবে থাকছে বিদেশ যাওয়ার বিষয়টি। কমিটির বৈঠকে এমপিরা রীতিমতো আক্ষেপ করছেন_ 'অন্য সবাই বিদেশ ঘুরছে, আমরা কেন পারছি না।' কখনও মন্ত্রণালয়, কখনও সংসদ সচিবালয়, আবার কখনও দাতা সংস্থার টাকায় চলছে বিদেশ সফর।
গত কয়েক মাসে সংসদীয় কমিটির সদস্যরা একাধিক দেশ ঘুরে এসেছেন। অনেক কমিটির সদস্যরা যাওয়ার জন্য অপেক্ষমাণ। অভিযোগ রয়েছে, নবম সংসদে সংসদীয় কমিটি থেকে মন্ত্রণালয়ের কর্মকাণ্ড নিয়ে আলোচনা-সমালোচনা হলেও চলতি সংসদে তেমন একটা দেখা যাচ্ছে না। এখন অনেক এমপি মন্ত্রণালয়ের কাছ থেকে বিদেশ ভ্রমণসহ নানা সুবিধা আদায় করে নিচ্ছেন। নিয়ম অনুযায়ী বিদেশ সফর শেষে দেশে ফিরে কমিটির সদস্যদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিয়ে তাদের সুপারিশ বা পরামর্শ দেওয়ার কথা। এ ব্যাপারে তাদের খুব একটা আগ্রহ রয়েছে, এমন নজির কম। এমপিদের এ জাতীয় ভ্রমণ নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। কেউ কেউ একে 'প্রমোদ ভ্রমণ' বলেই মনে করছেন।
এ ব্যাপারে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সমকালকে বলেন, বিদেশ সফরে যাওয়ার প্রতিযোগিতায় নেমেছেন এমপিরা_ এমনটা সম্ভবত ঠিক নয়। অধিবেশন না থাকলে বিদেশে যাওয়ার ব্যাপারে স্পিকারকে জানাতে হয় না। এ বিষয়ে নবম সংসদে স্পিকারের একটি রুলিংয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, অধিবেশন চলাকালে এমপিদের দেশের বাইরে যেতে স্পিকারকে জানাতে হবে। কারণ, অধিবেশন সুষ্ঠুভাবে চালানোর স্বার্থেই এ ব্যবস্থা চালু রাখতে হচ্ছে। তিনি বলেন, এমপিরা জনপ্রতিনিধি। জনগণের কাছেই তাদের সবচেয়ে বড় জবাবদিহি। আইন করে এমপিদের জবাবদিহি নিশ্চিত করা যায় না।
সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, আগে এমপিদের বিদেশ যাওয়ার সময় স্পিকারের অনুমতির প্রয়োজন হতো। নবম সংসদের স্পিকার আবদুল হামিদ ২০১০ সালের ৫ এপ্রিলে দেওয়া এক রুলিংয়ে দেশের বাইরে যেতে স্পিকারের অনুমতি নেওয়ার রেওয়াজ তুলে দেন। বিদেশ সফরে একজন এমপি হোটেল খরচসহ প্রায় ৬০০ ডলার বা ৫০ হাজার টাকা খরচের সুযোগ পান।
লাইব্রেরি কমিটির অভিজ্ঞতা :নবম সংসদে তৎকালীন ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলীর নেতৃত্বে লাইব্রেরি কমিটির সদস্যরা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফর করেছিলেন। এর পর সংসদের লাইব্রেরিতে কোনো পরিবর্তন না ঘটলেও গত ২৬ জুলাই ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে বর্তমান সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া ভারত সফরে যান। সংসদের লাইব্রেরি আধুনিকায়ন ও ডিজিটালাইজেশনের লক্ষ্যে এই সফরে প্রতিনিধি দলের লোকসভার লাইব্রেরি ও মিউজিয়াম পরিদর্শনের কথা ছিল। ১৪ সদস্যের এই প্রতিনিধি দলে আবদুল মান্নান, সাইমুম সরওয়ার কমল ও কাজী রোজী এমপি ছিলেন। ডেপুটি স্পিকারের একান্ত সচিবসহ অন্যরা সংসদ সচিবালয়ের কর্মকর্তা। স্পিকার শিরীন শারমিন জানিয়েছেন, এ সফরটির খরচ জুগিয়েছে জাতীয় সংসদ। তবে ব্যক্তিগত খরচে এ সফরে আরও সফরসঙ্গী হয়েছিলেন ডেপুটি স্পিকারের পত্নী আনোয়ারা রাব্বী, কন্যা ফারহানা রাব্বী, জামাতা নূর কুতুবুর আলমসহ নাতি-নাতনিরা।
আইনের বাস্তবায়ন দেখতে বিদেশ ভ্রমণ :পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) বাস্তবায়ন দেখতে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্তের নেতৃত্বে মাসব্যাপী সফর শেষে ২৮ জুলাই দেশে ফিরেছে সংসদীয় প্রতিনিধি দল। এ সময় তারা ভারত, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন ছাড়াও লন্ডন সফর করেন।
ভিসা জটিলতায় সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরুসহ প্রতিনিধি দলের অন্যরা যেতে না পারলেও সভাপতি তার ব্যক্তিগত কর্মকর্তাদের সঙ্গে নিয়ে একাই ঘুরে এসেছেন লন্ডন। এই সফরের অর্থায়ন করেছে অর্থ মন্ত্রণালয়।
শিগগির এই কমিটি দাতা সংস্থার অর্থায়নে ইউরোপ সফরে যাচ্ছে বলে জানা গেছে। 'ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট' আইনের বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য তারা বিদেশ যেতে চান।
সমাজকল্যাণ সভাপতির আক্ষেপ :গত ২৯ জুলাই সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে অন্যতম আলোচ্যসূচি ছিল 'সমাজসেবা কার্যক্রমের উন্নয়নের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের সমাজসেবা কার্যক্রম প্রত্যক্ষকরণের অগ্রগতি প্রসঙ্গে আলোচনা'।
বৈঠক সূত্র জানিয়েছে, সংসদীয় কমিটির সদস্যদের প্রশ্নের জবাবে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, জাপানে বৃদ্ধাশ্রম পরিদর্শনের একটি আয়োজনের চেষ্টা করা হয়েছিল। জাপান তাতে আগ্রহ দেখায়নি। কমিটির সদস্য সিরাজগঞ্জ-২ আসনের হাবিবে মিল্লাত বিষয়টি আলোচ্যসূচিতে রেখে আলোচনা করার বিষয়ে ভিন্ন মত পোষণ করেন। তিনি বলেন, এটি দেখলে যে কেউ মনে করবে, এমপিরা বিদেশ যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন। তবে মৌলভীবাজার-২ আসনের এমপি মো. আবদুল মতিন তার সঙ্গে দ্বিমত পোষণ করে বলেন, অন্যসব সংসদীয় কমিটি যাচ্ছে। আমরা গেলে খারাপ লাগবে কেন? একপর্যায়ে মন্ত্রী সৈয়দ মহসিন আলী কমিটির সদস্যদের ভূমিকম্পবিধ্বস্ত নেপাল পরিদর্শনের পরামর্শ দিয়ে বলেন, সেখানকার সামাজিক পরিস্থিতি দেখতে আপনারা যেতে পারেন। এর আগের বৈঠকে কমিটির সভাপতি বাগেরহাট-৪ আসনের এমপি মোজাম্মেল হোসেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবকে উদ্দেশ করে বলেন, 'সচিব সাব, সবাই যাচ্ছে, আমাদের কি কোথাও যাওয়ার ব্যবস্থা করা যায় না?'
মধ্যপ্রাচ্য অস্থিতিশীল, তাই ইউরোপ ভ্রমণ :গত ২১ মে অনুষ্ঠিত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকের কার্যবিবরণীতে দেখা গেছে, কমিটির সভাপতি নুরুল মজিদ হুমায়ুন বিদেশে কর্মরত শ্রমিকদের সার্বিক পরিস্থিতি দেখতে কমিটির সদস্যদের কুয়েত ও বাহরাইন সফরের সিদ্ধান্তের বিষয়টি উল্লেখ করেন। সেখানে অস্থিতিশীল পরিবেশের জন্য সফর সম্ভব না হওয়ায় অধিকাংশ সদস্য ইউরোপের ইতালি বা দক্ষিণ কোরিয়া ভ্রমণ করতে ইচ্ছুক বলে সভাপতি জানান। তৎকালীন মন্ত্রী এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।
গত ১২ জুলাই অনুষ্ঠিত কমিটির পরবর্তী বৈঠকে বলা হয়, স্থায়ী কমিটির অবশিষ্ট সফর মধ্যপ্রাচ্যে সম্ভব না হওয়ায় তার পরিবর্তে ইতালি বা দক্ষিণ কোরিয়া ভ্রমণের ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।
খাদ্য সংগ্রহ দেখতে ভ্রমণের সুপারিশ :সরকারি গুদামে কীভাবে খাদ্য সংগ্রহ করা হয়, তা দেখতে বিদেশে যাওয়ার আগ্রহ রয়েছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির অনেকের। গত ৬ মে অনুষ্ঠিত কমিটির সভায় এ-সংক্রান্ত সুপারিশ করা হয়। ওই সভার সিদ্ধান্ত হিসেবে এমন কোনো দেশের খাদ্যগুদাম, মজুদ ও সংরক্ষণ প্রক্রিয়া, বিপণন ও বাজারজাতকরণের বিষয়গুলো কমিটির সদস্যদের সরেজমিনে পরিদর্শনের ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি রাজশাহী-৫ আসনের এমপি মো. আবদুল ওয়াদুদের সভাপতিত্বে ওই সভায় আরও উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী, নওগাঁ-৫ আসনের মো. আবদুল মালেক, টাঙ্গাইল-৬ আসনের খন্দকার আবদুল বাতেন, খুলনা-৬ আসনের শেখ মো. নুরুল হক ও সংরক্ষিত আসনের শিরিন নঈম এমপি। ওই সভার কার্যবিবরণীতে দেখা যায়, সভায় শেখ মো. নুরুল হক বিশ্বের বিভিন্ন দেশ, যেমন : ভারত, অস্ট্রেলিয়া ও রাশিয়ায় নির্মিত খাদ্যগুদামের মান, খাদ্যশস্য সংরক্ষণ, মজুদ বীজ সংরক্ষণ ও বিপণন ইত্যাদির পদ্ধতি সরেজমিন পরিদর্শন করে লব্ধজ্ঞান দেশের কাজে লাগানোর প্রস্তাব করেন। জবাবে খাদ্যমন্ত্রী প্রতিবেশী দেশের খাদ্যগুদামসহ অন্যান্য কার্যক্রম সরেজমিন পরিদর্শনের সুযোগ সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থাসহ (এফএও) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে খাদ্য সচিবকে নির্দেশ দেন।
ঠিকাদারের টাকায় চীন সফরে পাঁচ এমপি :ঠিকাদারের টাকায় বিদেশ ঘুরে এসেছেন রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির পাঁচ সদস্য এবং রেল মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ ১২ জন। সাত দিনের সফরে গত ২২ মে তারা চীন গিয়েছিলেন। সফরে কমিটি সদস্যদের মধ্যে ছিলেন আলী আজগর এমপি, মোহাম্মদ মিজানুর রহমান এমপি, মোহাম্মদ নোমান এমপি, মো. ইয়াছিন আলী এমপি। জানা গেছে, রেলওয়ের টঙ্গী-ভৈরব ডাবল লাইন প্রকল্পের চায়নাভিত্তিক ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইউয়ান ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেডের (সিআরইইসি) আমন্ত্রণে এবং তাদের অর্থায়নে এ সফর সম্পন্ন হয়।
এ ছাড়া গত ২১ এপ্রিল অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পুরো কমিটিকে একবার ভিয়েতনাম, চীন এবং পরবর্তী সময়ে ভারত সফরের ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। আগস্টের তৃতীয় ও চতুর্থ সপ্তাহে ওই সফরের ব্যবস্থা হতে পারে।
গত ৩০ জুলাই অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু কমিটি সদস্যদের তাগিদের জবাবে শিগগিরই সব সদস্যকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেন। আরও কয়েকটি কমিটি বিদেশ ভ্রমণের ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করেছে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

সূত্র. সমকাল


এ পাতার অন্যান্য সংবাদ

•মানবসম্পদ উন্নয়নে জাপান ৩৪ কোটি টাকার অনুদান দেবে •বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী •নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিতে বিশ্ব ব্যাংকের অতিরিক্ত ২৪৫ মিলিয়ন মার্কিন ডলার প্রদানের চুক্তি স্বাক্ষর মঙ্গলবার •রাষ্ট্রের তিন বিভাগের মধ্যে ঐক্যের আহ্বান রাষ্ট্রপতির •দেশের ইতিহাসে রংপুর সিটি নির্বাচন অন্যতম সেরা : ইডব্লিউজি •ফারমার্স ব্যাংক থেকে মহীউদ্দীন আলমগীরের পদত্যাগ বেসিক ব্যাংকের দুই সাবেক পরিচালককে জিজ্ঞাসাবাদ •বাংলাদেশে ৮ লাখ ১৭ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে : আইওএম •রোহিঙ্গা ক্যাম্পে দশ হাজার লেট্রিন নির্মাণ করে দিবে ইউনিসেফ
Untitled Document
  • সর্বশেষ সংবাদ
  • সবচেয়ে পঠিত
  • এক্সক্লুসিভ

Top
Untitled Document