/* */
   Wednesday,  Sep 19, 2018   03:20 AM
Untitled Document Untitled Document
শিরোনাম: •বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী প্রেরণে কোন বাধা নেই : প্রবাসী কল্যাণ মন্ত্রী •একাদশ সংসদ নির্বাচনে এক-তৃতীয়াংশ আসনে ইভিএম •লন্ডনে গঠিত বঙ্গবন্ধুসহ চার নেতা হত্যার তদন্ত কমিশনকে বাংলাদেশে আসতে ভিসা দেয়া হয়নি •প্রধানমন্ত্রী আগামী ৫ সেপ্টেম্বর পদ্মা সেতুর রেল সংযোগের ফলক উন্মোচন করবেন •কলাপাড়ায় স্লুইস সংস্কার ও রাস্তা মেরামতের দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন। •নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রেক্ষিতে বিএনপির সরকার পদত্যাগের দাবির কোন বাস্তবতা নেই : তথ্যমন্ত্রী •মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসের জন্যই বঙ্গবন্ধুকে হত্যা করা হয় : শিল্পমন্ত্রী
Untitled Document

এবার মন্ত্রী এমপিদের বেতন-ভাতা দ্বিগুণ

তারিখ: ২০১৬-০৫-০৫ ২৩:৫৫:২৯  |  ৩৩৪ বার পঠিত

0 people like this
Print Friendly and PDF
« আগের সংবাদ পরের সংবাদ»

 ডেস্ক রিপোর্ট       স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীদের ও এমপিদের সম্মানী-ভাতা প্রায় দ্বিগুণ বৃদ্ধির বিধান করে পৃথক তিনটি বিলজাতীয় সংসদে বৃহষ্পতিবার পাস হয়েছে।

বিলে স্পিকারের সম্মানী ৫৭ হাজার ২০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ১২ হাজার টাকা, ডেপুটি স্পিকারের সম্মানী ৫৩ হাজার ১০০টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ৫ হাজার টাকা, পূর্ণ মন্ত্রী ও সমপর্যায়ের উপদেষ্টাদের সম্মানী ৫৩ হাজার ১০০ টাকা থেকে ১ লাখ ৫হাজার টাকা, প্রতিমন্ত্রী ও সমপর্যায়ের উপদেষ্টাদের সম্মানী ৪৭ হাজার ৮০০ থেকে বাড়িয়ে ৯২ হাজার টাকা, উপমন্ত্রীর সম্মানী ৪৫হাজার ১৫০ থেকে বাড়িয়ে ৮৬ হাজার ৫০০ টাকা এবং সংসদ সদস্যদের সম্মানী ২৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫৫ হাজারটাকা করার বিধান করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে গতকাল এ সংক্রান্ত তিনটি বিল পাস হয়। বিলগুলো হলো, ‘স্পিকার এন্ড ডেপুটি স্পিকার ( রেমুনারেশন এন্ড প্রিভিলেজ) (এমেন্ডমেন্ট) এ্যাক্ট ২০১৬’ ও ‘মেম্বারস অব পার্লামেন্ট (রেমুনারেশন এন্ড এলাউন্সেস) (এমেন্ডমেন্ট) বিল ২০১৬ এবং দ্যা মিনিস্টারস, মিনিস্টারস অব স্ট্যাট এন্ড ডেপুটি মিনিস্টারস (রেম্যুনারেশন এন্ড প্রিভিলেজেস) (এমেন্ডমেন্ট) বিল ২০১৬।

আইনমন্ত্রী আনিসুল হক স্পিকার, ডেপুটি স্পিকার ও এমপিদের সম্মানী ও ভাতা বৃদ্ধির বিল দু’টি পাসের প্রস্তাব করেন। মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের সম্মানী ও ভাতা বৃদ্ধির বিল পাসের প্রস্তাব করেন সংসদ কার্যে মন্ত্রী পরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

বিল দু’টির উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে উল্লেখ করা হয়, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটসহ জাতীয় বেতন স্কেল ঘোষণা করার কারণে স্পিকার- ডেপুটি স্পিকার, মন্ত্রী-প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং সংসদ সদস্যদের জন্য সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা আবশ্যক। এজন্য সংশ্লিষ্ট আইনগুলি সংশোধন করে সবার বেতন ও অন্যান্য সুবিধা সামঞ্জস্য রক্ষা করে পুণঃনির্ধারণের লক্ষ্যে সংশ্লিষ্ট বিল উপস্থাপন করা হয়।

আইনের প্রথম অনুচ্ছেদে বলা হয়েছে, নতুন হারের এই বেতন কার্যকর হয় গত বছরের ১ জুলাই থেকে। তবে ভাতা কার্যকর হবে চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর করা হবে। এর আগে ২০০৯ সালে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও এমপিদের বেতন বাড়ানো হয়েছিল।

কার কত বাড়লো:

স্পিকার: স্পিকারের মাসিক ১ লাখ ১২ হাজার টাকা সম্মানী পাবেন। স্পিকারের স্বেচ্ছাসেবী তহবিল ১০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১১ লাখ টাকা এবং বিমানযোগে ভ্রমণকালে বীমা কাভারেজ ১০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১৬ লাখ টাকা করা হয়েছে। এছাড়া স্পিকারের মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৮ হাজার থেকে বৃদ্ধি করে ১৩ হাজার টাকা, দৈনিক ভাতা এক হাজার টাকা থেকে বৃদ্ধি করে তিন হাজার টাকা করা হয়েছে।

ডেপুটি স্পিকার: ডেপুটি স্পিকারের মাসিক ১ লাখ ৫ হাজার টাকা সম্মানী পাবেন। ডেপুটি স্পিকার স্বেচ্ছাসেবী তহবিল ৮ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১০ লাখ টাকা এবং বিমানযোগে ভ্রমণকালে বীমা কাভারেজ ৫ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৮ লাখ টাকা করা হয়েছে। এছাড়া দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বৃদ্ধি করে দুই হাজার টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১০ হাজার টাকা করা হয়েছে।

মন্ত্রী-উপদেষ্টা: মন্ত্রীসভার সদস্যদের মধ্যে পূর্ণ মন্ত্রী ও সমপর্যায়ের উপদেষ্টাদের বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে ১ লাখ ৫ হাজার টাকা বৃদ্ধি করা হয়েছে। মন্ত্রীদের বিমানভ্রমণে বীমার সীমা ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ, স্বেচ্ছাধীন তহবিলের আকার ৪ লাখ টাকা থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা এবং দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা, মন্ত্রীদের ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে।

এছাড়া মন্ত্রীরা বেসরকারি বাড়িতে বসবাস করলে বাসা ভাড়া পাবেন ৮০ হাজার টাকা। আগে এর পরিমাণ ছিল ৪৫ হাজার টাকা। তবে মন্ত্রীরা স্বেচ্ছায় বেসরকারি বাড়িতে বসবাস করলে এখন ২৫ হাজার টাকা ভাতা পান।

প্রতিমন্ত্রী: প্রতিমন্ত্রী ও সমপর্যায়ের উপদেষ্টাদের বেতন ৪৭ হাজার ৮০০ থেকে বাড়িয়ে ৯২ হাজার টাকা করা হয়েছে। প্রতিমন্ত্রীদের ব্যয় নিয়ামক ভাতা ৪ হাজার থেকে বেড়ে সাড়ে সাত হাজার টাকা, বেসরকারি বাড়িতে বসবাসের ক্ষেত্রে ভাতা ৪০ হাজার থেকে ৭০ হাজার, বিমান ভ্রমণে বীমার সীমা ৫ লাখ থেকে ৮ লাখ, দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে দুই হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিলের আকার ৩ লাখ বাড়িয়ে সাড়ে ৭ লাখ টাকা করা হয়েছে।

উপমন্ত্রী: উপমন্ত্রীর বেতন ৪৫ হাজার ১৫০ থেকে বাড়িয়ে ৮৬ হাজার ৫০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া উপমন্ত্রীদের ব্যয় নিয়ামক ভাতা ৩ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা, বেসরকারি বাড়িতে বসবাসের ভাতা ৪০ হাজার থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা, বিমান ভ্রমণে বীমার সীমা ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা ৬০০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ৫০০ টাকা এবং স্বেচ্ছাধীন তহবিলের পরিমাণ ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়েছে।

এমপিদের ভাতা: বিলে সংসদ সদস্যদের বর্তমান মাসিক বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫৫ হাজার টাকা, দৈনিক ভাতা ৩শ টাকা থেকে বৃদ্ধি করে ৭৫০ টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা তিন হাজার টাকা থেকে বৃদ্ধি করে পাঁচ হাজার টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৫ লাখ টাকা, মাসিক লন্ড্রি ভাতা ১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১৫শ টাকা এবং ক্রোকারিজ-ইত্যাদি মাসিক ভাতা ৪ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৬ হাজার টাকা, নির্বাচনী এলাকার মাসিক খরচ ৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১২ হাজার ৫০০ টাকা, মাসিক পরিবহন খরচ ৪০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৭০ হাজার টাকা, বার্ষিক আভ্যন্তরীণ ভ্রমণ খরচ ৭৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ২০ হাজার টাকা করা হয়েছে।

এছাড়া এমপিদের অফিস খরচ ৬ হাজার টাকা থেকে ৯ হাজার টাকা, যাতায়াত ভাতা অধিবেশনকালীন ২শ’ টাকা, অন্যান্য সময় ৭৫ টাকা হারে। অধিবেশনকালীন এলাউন্স ৮শ’ টাকা, বীমা সুবিধা ১০ লাখ টাকা, টেলিফোন ভাতা ৭ হাজার ৮শ টাকা, চিকিৎসা ভাতা ৭শ’ টাকা পাবেন।

 


এ পাতার অন্যান্য সংবাদ

•আগামী নির্বাচনে সকল দল অংশ নেবে : প্রধানমন্ত্রী •শ্রেষ্ঠ বিট অফিসার নির্বাচিত হয়েছেন কলাপাড়া থানার এস আই নাজমুল ॥ •রোহিঙ্গা সংকট নিয়ে ঢাকায় বিশ্ব নেতারা •মানবসম্পদ উন্নয়নে জাপান ৩৪ কোটি টাকার অনুদান দেবে •বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী •নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিতে বিশ্ব ব্যাংকের অতিরিক্ত ২৪৫ মিলিয়ন মার্কিন ডলার প্রদানের চুক্তি স্বাক্ষর মঙ্গলবার •রাষ্ট্রের তিন বিভাগের মধ্যে ঐক্যের আহ্বান রাষ্ট্রপতির •দেশের ইতিহাসে রংপুর সিটি নির্বাচন অন্যতম সেরা : ইডব্লিউজি
Untitled Document
  • সর্বশেষ সংবাদ
  • সবচেয়ে পঠিত
  • এক্সক্লুসিভ

Top
Untitled Document