/* */
   Monday,  Sep 24, 2018   3 PM
Untitled Document Untitled Document
শিরোনাম: •পবিত্র আশুরা উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : আছাদুজ্জামান মিয়া •বান্দরবানে কৃষি ব্যাংকের উদ্যোগে সিংগেল ডিজিট সুদে ঋণ বিতরণ •সৌদি আরবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রথম বিদেশ সফর •জাতিসংঘ অধিবেশনে যোগদিতে শুক্রবার প্রধানমন্ত্রীর লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ •রোহিঙ্গা বসতিতে কক্সবাজারের জীববৈচিত্র্য হুমকির মুখে : ইউএনডিপি •মর্যাদার লড়াইয়ে আজ মুখোমুখি ভারত ও পাকিস্তান •সংসদে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০১৮ পাস
Untitled Document

পাক-ভারত বৈরিতার বলি 'অ্যায় দিল হ্যায় মুশকিল

তারিখ: ২০১৬-১০-২১ ০০:১০:১৫  |  ২৮৮ বার পঠিত

0 people like this
Print Friendly and PDF
« আগের সংবাদ পরের সংবাদ»

পাকিস্তানি একজন চিত্রতারকা অভিনয় করেছেন, এমন একটি ছবি যাতে নিরাপদে সারা দেশে মুক্তির ব্যবস্থা করা যায় সেই অনুরোধ নিয়ে বলিউডের একদল প্রযোজক আজ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেছেন।

'অ্যায় দিল হ্যায় মুশকিল' নামে এই ছবিটিতে পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ খান একটি ছোট ভূমিকায় আছেন - আর সে জন্যই মহারাষ্ট্রের কট্টর হিন্দু এমএনএস হুমকি দিয়েছে এই ছবিটি যে সব সিনেমাহলে মুক্তি পাবে সেখানেই তারা হামলা চালাবে।

ছবির পরিচালক করণ জোহর ইতিমধ্যেই এক ভিডিও বার্তায় দেশবাসীর কাছে ছবিটির নিরাপদ মুক্তির আবেদন জানিয়েছেন - তবে সরকারের সর্বোচ্চ পর্যায়ের হস্তক্ষেপের পরও ছবিটির মুক্তি নিয়ে সংশয় কাটছে না।

বলিউডের চিত্রনির্মাতাদের একাংশ আজ (বৃহস্পতিবার) স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করে দাবি জানান তাদের সিনেমাতে যদি কোনও পাকিস্তানি অভিনেতা থেকেও থাকেন তারপরও সেই ছবির অধিকার আছে অবাধে মুক্তি পাওয়ার।

বলিউডের ওই প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন পরিচালক মুকেশ ভাট।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেরিয়ে এসে মি ভাট জানান, একজন ভারতীয় নাগরিক হিসেবে সুরক্ষিত থাকার অধিকার তার আছে - সরকারের কাছে সেই প্রত্যাশা তিনি করতেই পারেন। আসন্ন দীপাবলীতে সুস্থ বিনোদনমূলক ছবি যদি কেউ দেখতে চান, রাষ্ট্রের কর্তব্য তাকে নিরাপত্তা দেওয়া এবং যারা বিনা কারণে এই ইস্যুতে হিংসা তৈরি করছে তাদের প্রতিহত করা।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তাদের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন বলে প্রযোজকরা জানালেও মি সিং নিজে কিন্তু এ ব্যাপারে এখনও মুখ খোলেননি।

তবে বলিউডের ওই দলটিকে মন্ত্রীর কাছে নিয়ে গিয়েছিলেন যিনি, সেই বিজেপিরই আর এক কেন্দ্রীয় মন্ত্রী ও গায়ক বাবুল সুপ্রিয় বলেছেন ভারতে কারওরই অধিকার নেই আইন নিজের হাতে নেওয়ার।

তিনি বলেন, "ছবিটি যে সব মাল্টিপ্লেক্সে মুক্তি পাবে সেখানেই ভাঙচুর চালানো হবে, এটা বলার ক্ষমতা, অধিকার বা ঔদ্ধত্য এমনএনএস-কে কে দিয়েছে? এটা একটা গুন্ডাদের পার্টি - আগেও ওরা ভ্যালেন্টাইনস ডে-তে দম্পতিদের পিটিয়েছে, গ্রিটিংস কার্ডের দোকানে হামলা করেছে"

  উরিতে ভারতীয় সেনাদের ওপর হামলার পর থেকে ভারতে পাকিস্তান বিরোধীতা চরমে।

যে ছবি নিয়ে এত গন্ডগোল, সেই অ্যায় দিল হ্যায় মুশকিল মুক্তি পাওয়ার কথা আসন্ন দীপাবলীর উৎসব মরশুমে।

ছবিটিতে পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ খান আছেন একটি ক্যামিও রোলে - বলা হচ্ছে ছবিতে তার রোল দশ মিনিটের মতো। তবে পরিচালক করণ জোহর এর মধ্যেই সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও বার্তা পোস্ট করে কার্যত মুচলেকা দিয়েছেন - বর্তমান পরিস্থিতিতে তিনি কিছুতেই ছবিতে কোনও পাকিস্তানি অভিনেতাকে নিতেন না।

তিনি বলেন, "গত বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বরে যখন আমি ছবিটা বানাই তখন কিন্তু পরিস্থিতি সম্পূর্ণ অন্য রকম ছিল। আমাদের সরকার তখন প্রতিবেশী দেশের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক তৈরির চেষ্টায় নিয়োজিত ছিল, আমিও সেই প্রয়াসকে সম্মান করেছিলাম। আজ দেশবাসীর যে অনুভূতি সেটাকেও আমি মর্যাদা দিই - এবং পরিস্থিতি এরকম হলে আমিও কিন্তু পাশের দেশের প্রতিভাদের কখনও কাজে লাগাতাম না। "

নিজেকে দেশপ্রেমী বলে পরিচয় দিয়ে এই ভিডিও পোস্টের পরও করণ জোহর যে ছবিটির নিরাপদ মুক্তি নিশ্চিত করতে পেরেছেন তা কিন্তু নয়।

মুম্বই তথা মহারাষ্ট্রের বেশির ভাগ সিনেমা হল মালিক নিজে থেকেই ছবিটে দেখানোর ঝুঁকি নিতে চাইছেন না, আর মাল্টিপ্লেক্সগুলোও এমএনএসের হুমকির মুখে আছে।

  পাকিস্তানের ফাওয়াদ খান রয়েছেন অ্যায় দিলে। তাতেই বিপত্তি।

এমএনএসের সিনেমা শাখার নেতা আমেয় খোপকার বলছেন, পাকিস্তানি অভিনেতাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সিনে থিয়েটার অ্যাসোসিয়েশন যে গুজরাট, মহারাষ্ট্র ও গোয়াতে তাদের সব সিনেমা বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে সে জন্য "আমাদের দলের পক্ষ থেকে তাদের অভিনন্দন জানাই। আর যেসব মাল্টিপ্লেক্স এখনও সিনেমাটা দেখানোর জেদ ধরে আছে তাদের মনে করিয়ে দিতে চাই তাদের আসবাবপত্র, কাঁচ এগুলো কিন্তু দামী ... পাকিস্তানি শিল্পীদের যারাই কাস্ট করবেন তাদের আমরা পেটাব।"

এই ধরনের প্রকাশ্য হুমকির পরও পুলিশ বা প্রশাসন রাজ ঠ্যাকারের দলের বিরুদ্ধে কোনও এখনও ব্যবস্থা নেয়নি। দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রীই বা ঠিক কী আশ্বাস দিয়েছেন তাও এখনও স্পষ্ট নয় - কাজেই ৫৫ কোটি রুপি খরচ করে বানানো ছবিটি নিয়ে করণ জোহরের মুশকিল রয়েই যাচ্ছে!বিবিসি

 

এ পাতার অন্যান্য সংবাদ

•সৌদি আরবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রথম বিদেশ সফর •২০২৪ সাল পর্যন্ত রাশিয়ার উন্নয়ন পরিকল্পনা ‘মে ডিক্রি’ স্বাক্ষর পুতিনের •মেক্সিকোর জন্যে সবচেয়ে রক্তক্ষয়ী বছর ২০১৭ •ইসরাইল-ফিলিস্তিন সমঝোতা প্রক্রিয়া পুনরায় শুরু করতে জাতিসংঘে রাশিয়ার আহবান •রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে নমপেনের সহযোগিতা কামনা ঢাকার •মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিতে সম্মত •বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা নারী: “আঁর পোয়াইন্দার বাপ ইঞ্জিনিয়ার আছিল” •বাবা-মাকে ছাড়াই বাংলাদেশে তেরোশো রোহিঙ্গা শিশু
Untitled Document
  • সর্বশেষ সংবাদ
  • সবচেয়ে পঠিত
  • এক্সক্লুসিভ

Top
Untitled Document