/* */
   Friday,  Jun 22, 2018   10 PM
Untitled Document Untitled Document
শিরোনাম: •সিসিলিতে ৫২২ অভিবাসী নিয়ে ইতালির উপকূলরক্ষী জাহাজের অবতরণ •সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড সম্পর্কে তুলে ধরতে গণমাধ্যমের প্রতি তথ্য সচিবের আহ্বান •বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ১ কোটি মানুষের কর্মসংস্থান হবে : প্রধানমন্ত্রী •মানবসম্পদ উন্নয়নে জাপান ৩৪ কোটি টাকার অনুদান দেবে •সৌদি আরবকে হারিয়ে রাশিয়াকে নিয়ে শেষ ষোলোতে উরুগুয়ে •গণভবনে মহিলা ক্রিকেটারদের প্রধানমন্ত্রীর সংবর্ধনা •প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকার অক্টোবরে গঠিত হতে পারে : ওবায়দুল কাদের
Untitled Document

ঢাকা-দিল্লীর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক, চুক্তি ও এসওপি

তারিখ: ২০১৭-০৪-১২ ০৯:৩৪:৫২  |  ১৪৮ বার পঠিত

0 people like this
Print Friendly and PDF
« আগের সংবাদ পরের সংবাদ»

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দু’দেশের মধ্যে ২৪টি সমঝোতা স্মারক (এমওইউ), ১১টি চুক্তি এবং ২টি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) স্বাক্ষরিত হয়েছে। সরকার আজ এই তথ্য প্রকাশ করেছে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে একথা জানা যায়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ থেকে ১০ এপ্রিল ভারত সফরে এসব চুক্তি ও সমঝোতা স্বাক্ষরিত হয়। স্বাক্ষরিত সমঝোতা, চুক্তি ও এসওপিগুলো হচ্ছে-
১। সীমান্ত হাটের সুষ্ঠু ব্যবস্থাপনার ওপর সমঝোতা স্মারক।
২। নৌ চলাচলে সহায়তা শীর্ষক ভারতের লাইট হাউজেস এ্যান্ড লাইটশিপস এর মহাপরিচালক ও বাংলাদেশ নৌপরিবহন অধিদপ্তরের মধ্যে স্বাক্ষরিত এমওইউ।
৩। উপকূলীয় ও প্রটোকল রুটে যাত্রী ও ক্রুজ সার্ভিস সম্পর্কিত এমওইউ।
৪। মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারে এমওইউ।
৫। তথ্য প্রযুক্তি ও ইলেকট্রনিকস খাতে সহযোগিতা সম্পর্কিত এমওইউ।
৬। সাইবার খাতে নিরাপত্তায় ভারতের ইলেকট্রনিকস ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) এবং বাংলাদেশের আইসিটি বিভাগের মধ্যে সহায়তা শীর্ষক স্বাক্ষরিত সমঝোতা স্মারক।
৭। জিএসআই-জিএসবি গবেষণা ও উন্নয়নে ভূ-বিজ্ঞানের ক্ষেত্রে পারস্পরিক বৈজ্ঞানিক সহযোগতিার এমওইউ।
৮। রিগাসিফাইড লিকুয়িফাইড ন্যাচারাল গ্যাস (আরএলএনজি) সরবরাহ ও পাইপলাইন অবকাঠামো উন্নয়নে বাংলাদেশ তেল গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা) এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের (আইওসিএল) মধ্যে এমওইউ।
৯। তামিলনাড়ু– ভেটেনারী এ্যান্ড এ্যানিমেল সায়েন্স ইউনিভার্সিটি, চেন্নাই এবং চট্টগ্রাম ভেটেনারী এ্যান্ড এ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্বাক্ষরিত এমওইউ।
১০। ঢাকা ও দিল্লীর মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বিষয়ে বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং ভারতের আইন ও বিচার বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর।
১১। প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে এমওইউ স্বাক্ষর।
১২। জাতীয় নিরাপত্তা ও কৌশলগত সমীক্ষা বিষয়ে সহযোগিতা বৃদ্ধিতে ভারতের তামিলনাড়ুর ওয়েলিংটনে ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ এবং ঢাকার মিরপুরের ডিফেন্স সার্ভিস কমান্ড এন্ড স্টাফ কলেজের মধ্যে এমওইউ স্বাক্ষর।
১৩। ৫০০ মিলিয়ন ইউএসডি’র ডিফেন্স লক জোরদারে জিওআই এবং জিওবি’র মধ্যে এমওইউ স্বাক্ষর।
১৪। জাতীয় নিরাপত্তা এবং কৌশলগত সমীক্ষার ক্ষেত্রে আর্থিক সহায়তা বাড়াতে মিরপুরের ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং নয়াদিল্লীর ন্যাশনাল ডিফেন্স কলেজের মধ্যে এমওইউ স্বাক্ষর।
১৫। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর জেনারেল মেডিকেল সার্ভিস অধিদপ্তর ও ভারতের কলকাতার টাটা মেডিকেল সেন্টারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর।
১৬। ইন্ডিয়া লিমিটেডের কনটেইনার সহযোগিতা ও বাংলাদেশ লিমিটেডের কনটেইনারের মধ্যে এমওইউ স্বাক্ষর।
১৭। মাস মিডিয়ার ক্ষেত্রে সহযোগিতা বিষয়ে এমওইউ স্বাক্ষর।
১৮। ভারতে বাংলাদেশী বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ ও সক্ষমতা কর্মসূচি বিষয়ে ভারতের ন্যাশনাল জুডিশিয়ারি একাডেমি এবং বাংলাদেশের সুপ্রিম কোর্টের মধ্যে এমওইউ স্বাক্ষর।
১৯। জিএমআর-এর মাধ্যমে নেপাল থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের জন্য এনভিভিএন এবং বিপিডিবি’র মধ্যে এমওইউ স্বাক্ষর।
২০। বাংলাদেশে ভারতের থার্ড লাইন অব ক্রেডিট বৃদ্ধির জন্য এমওইউ স্বাক্ষর।
২১। পশ্চিমবঙ্গের বিশ্ব ভারতি এবং খুলনার নদার্ণ ব্যবসা ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর।
২২। ভারত-বাংলাদেশ প্রটোকল রুটে সিরাজগঞ্জ থেকে দাইখাওয়া এবং আশুগঞ্জ থেকে জকিগঞ্জ পর্যন্ত ফেয়ারওয়ে উন্নয়নে এমওইউ স্বাক্ষর।
২৩। পেট্রোবাংলা ও পেট্রোনেট এলএনজি লিমিটেডের মধ্যে এলএনজি টামির্নাল ব্যবহার প্রশ্নে সমঝোতা স্মারক স্বাক্ষর।
২৪। কুতুবদিয়া দ্বীপে এলএনজি টামির্নাল স্থাপনের জন্য রিলায়েন্স পাওয়ার এবং পেট্রোবাংলার মধ্যে এমওইউ স্বাক্ষর।

চুক্তি : ১১
১। পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতের মধ্যে চুক্তি স্বাক্ষর।
২. রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র সংক্রান্ত সহযোগিতার বিষয়ে ভারতের আনবিক শক্তি বিভাগের জিসিএনইপি এবং বাংলাদেশে পরমাণু শক্তি কমিশনের (বিএইসি) মধ্যে আন্তঃসংস্থা চুক্তি।
৩. এইআরবি এবং বিএইআরএ’র মধ্যে পরমাণু নিরাপত্তা ও বিকিরণ প্রতিরোধ সংক্রান্ত বিষয়ে কারিগরি তথ্য বিনিময় এবং সহযোগিতা বিষয়ক চুক্তি।
৪. অডিও ভিজুয়াল কো-প্রোডাকশন চুক্তি।
৫. দুই দেশের মধ্যে যাত্রীবাহী যান চলাচলে বাংলাদেশ ও ভারতের মধ্যে চুক্তি এবং প্রটোকল অব দ্য এগ্রিমেন্ট (ঢাকা-খুলনা-কোলকাতা) সম্পাদন।
৬. ভারতের ত্রিপুরা থেকে বাংলাদেশে অতিরিক্ত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের জন্য সম্পুরক চুক্তি পিপিএ নং ১০০৬৮ স্বাক্ষর।
৭. বাগেরহাটের রামপালে ২ ী ৬৬০ মেগাওয়াট মৈত্রী সুপার থারমাল পাওয়ার প্রজেক্টে সহায়তা চুক্তি।
৮. বিদ্যুৎ ক্রয় চুক্তি এবং আদানি পাওয়ার (ঝাড়খন্ড) লিমিটেড বাস্তবায়নের উদ্যোগে অনুসমর্থন।
৯. বিদ্যুৎ ক্রয় চুক্তি এবং মহেশখালীতে রিলায়েন্স পাওয়ার লিমিটেডের ৭৫০ মেগাওয়াট আর-এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়ন চুক্তি অনুসমর্থন।
১০. নুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) এবং বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) মধ্যে সেল-পারচেস এগ্রিমেন্ট।
১১. বাংলাদেশে (সুনামগঞ্জ, গবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, জামালপুর, শেরপুর) ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণে অর্থায়ন চুক্তি।
এসওপি : ২
১। সমুদ্রে আন্তঃসীমান্ত বেআইনী কার্যক্রমের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার সম্পর্ক গড়ে তোলার জন্য বাংলাদেশের কোস্ট গার্ড এবং ভারতের কোস্ট গার্ডের মধ্যে আঞ্চলিক সহযোগিতার উন্নয়নে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (এসওপি) সম্পাদন।
২। সীমান্ত ঘেষা ভারতের ত্রিপুরা ও মিজোরামের দুর্গম এলাকার বিওপি’র জন্য বাংলাদেশের সড়ক নির্মাণ এবং বর্ডার গার্ড সদস্যদের মাধ্যমে ফাস্ট এইড সুবিধা দিতে এসওপি সম্পাদন।(বাসস)


এ পাতার অন্যান্য সংবাদ

•বিশ্বব্যাংক প্রাথমিক শিক্ষা উন্নয়নে ৭শ’ মিলিয়ন ডলার দেবে •ব্যাংকগুলোতে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং মান উন্নয়নের ওপর জোর দিয়েছেন ব্যবসায়ি নেতারা •২০২৪ সালের আগেই উন্নয়নশীল দেশে পরিণত হবে বাংলাদেশ : এলজিআরডি মন্ত্রী •রিজার্ভ চুরির ঘটনায় আরসিবিসির বিরুদ্ধে মামলা করবে বাংলাদেশ ব্যাংক •একনেকে ১৩ প্রকল্পের অনুমোদন •ন্যূনতম ১৬ হাজার টাকা বেতন চান বাংলাদেশের তৈরি পোশাক শ্রমিকরা •ভারত থেকে গরুর মাংস আমদানির প্রস্তাব নাকচ •কম্বোডিয়ার সঙ্গে ১০টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত
Untitled Document
  • সর্বশেষ সংবাদ
  • সবচেয়ে পঠিত
  • এক্সক্লুসিভ

Top
Untitled Document