/* */
   Monday,  Jun 25, 2018   11 PM
Untitled Document Untitled Document
শিরোনাম: •আওয়ামী লীগের ইতিহাস মানুষের অধিকার প্রতিষ্ঠার ইতিহাস : প্রধানমন্ত্রী •জাতীয় উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নিষ্ঠার সঙ্গে কাজ করুন : রাষ্ট্রপতি •এমপি হোক আর এমপির ছেলে হোক কাউকে ছাড় নয়: স্বরাষ্ট্রমন্ত্রী,আসাদুজ্জামান খাঁন কামাল • তিন সিটিতে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা •নাইজেরিয়ার জয়ে আর্জেন্টিনার স্বপ্ন বড় হলো •আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে নানা কর্মসূচি •টেলিটকের ফোরজির জন্য অপেক্ষা আরো চার মাস
Untitled Document

মালিক-শ্রমিক সুসম্পর্ক বজায় রাখার অঙ্গীকার ও নানা কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে মহান মে দিবস পালিত

তারিখ: ২০১৭-০৫-০২ ০০:৪৭:৩৪  |  ১৬৮ বার পঠিত

0 people like this
Print Friendly and PDF
« আগের সংবাদ পরের সংবাদ»

  ‘শ্রমিক-মালিক গড়ব দেশ, এগিয়ে যাবে বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে ধারণ করে আজ রাজধানী ঢাকাসহ সারাদেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত হয়েছে।
দিবসটি পালন উপলক্ষে সরকারি বিভিন্ন দপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও শ্রমিক সংগঠনগুলো নানা কর্মসূচি গ্রহণ করে।
দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে বাসস প্রতিনিধি ও সংবাদদাতাগণ জানান, সেসব কর্মসূচীর মধ্যে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বর্ণাঢ্য শোভাযাত্রা ছাড়াও ছিল উল্লেখযোগ্য নানা কর্মসূচী।
মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস উপলক্ষে আজ সকালে রাজধানীর তোপখানা রোডস্থ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কার্যালয়ের সামনে জাতীয় শ্রমিক ফেডারেশন শ্রমিক সমাবেশ করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের কার্যনির্বাহী সভাপতি কামরুল আহসান। আরো বক্তৃতা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, অটো টেম্পো রিক্সা শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম ফারুক, বিল্ডিং কনস্ট্রাকশন ওয়ার্কার্স ফেডারেশনের সহসভাপতি আমজাদ হোসেন, করিম জুট মিলস্্ লেবার ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল হোসেনসহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ।
সভায় বক্তারা, শ্রমিক-মালিকের সুসম্পর্ক বজায় রাখার উপর গুরুত্বারোপ করে কর্মক্ষেত্রে শ্রমিকদের কাজের নিরাপত্তা, ন্যায্য মজুরি প্রদানসহ দুর্ঘটনায় নিহত ও আহত শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান। সমাবেশ শেষে জাতীয় শ্রমিক ফেডারেশনের মিছিল প্রেসক্লাবের সামনে শ্রমিক কর্মচারি ঐক্য পরিষদের সমাবেশ ও মিছিলে অংশগ্রহণ করে।
বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন মহান মে দিবস উপলক্ষে আজ সকালে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে আলোচনা সভা ও বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আলী রেজা হায়দার
মহান মে দিবসের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ বজলুর রহমান বাবলু পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি ১৫ হাজার টাকা করার দাবিসহ ১২ দফা দাবি পেশ করেন। আলোচনা সভা শেষে সংগঠনের নেতৃবৃন্দ পোশাক শ্রমিকদের নিয়ে এক বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি তোপখানা রোড ঘুরে আবার প্রেসকলাবে গিয়ে শেষ হয়।
খুলনা সংবাদদাতা জানান, এবারের প্রতিপাদ্যকে ধারণ করে আজ সকালে জেলার বয়রাস্থ বিভাগীয় শ্রম দপ্তর প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় শ্রম দপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দপ্তর এবং জেলা প্রশাসন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান।
সভায় প্রধান অতিথি বলেন, শ্রমিক ও মালিকের মধ্যে সুসম্পর্কই শিল্পকারখানায় উৎপাদন বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখতে পারে। কলকারখানায় যাতে কোন ধরণের অনাকাঙ্খিত পরিবেশে সৃষ্টি না হয়, সেদিকে লক্ষ্য রাখতে তিনি মালিক ও শ্রমিক নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় শ্রম দপ্ততের যুগ্ম পরিচালক আখতার হোসেন খান। বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান, এফআর জুট মিলস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শরীফ মোঃ ফজলুর রহমান, বিএফএফইএ’র পরিচালক এসএম হুমায়ুন কবীর, জেলা শ্রমিক লীগের সভাপতি বি এম জাফর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দপ্তরের উপ মহাপরিদর্শক মহর আলী মোল্ল¬া এবং জাতীয় শ্রমিক লীগের খুলনা শাখার মহিলা সম্পাদিকা মনিরা সুলতানা। স্বাগত বক্তৃতা করেন উপ শ্রম পরিচালক মোঃ মিজানুর রহমান।
এর আগে দিবসটি পালন উপলক্ষে কেডিএ নিউমার্কেট থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বয়রা বিভাগীয় শ্রম দপ্তরে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন। অনুষ্ঠান শেষে গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।
ভোলা প্রতিনিধি জানান, জেলায় শ্রমিক লীগ মহান মে দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করে। সকালে শহরের বাংলা স্কুল মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু। সভাপতিত্ব করেন জেলা শ্রমিক লীগ সভাপতি মো: আবু তাহের। পরে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
সভায় অন্যান্যের মধ্যে পৌর মেয়র মো: মনিরুজ্জামান, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি সৈয়দ আসরাফ হোসেন লাবু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মো: ইউনুছ, পৌর আওয়ামী লীগ সভাপতি নাজিবুল্লা নাজু, জেলা শ্রমিক লীগ সম্পাদক মো: শাহে আলম, জেলা যুবলীগ সম্পাদক আতিকুর রহমান ও সাবেক ছাত্রলীগ সভাপতি আবিদুল আলম বক্তব্য দেন।
বক্তারা বলেন, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে মহান মে দিবস গুরুত্বপুর্ন ভুমিকা পালন করছে। বর্তমান সরকার শ্রমিকদের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা বৃদ্ধি করেছে। সরকার শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে কাজ করছে।
এর আগে জেলার বিভিন্ন উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড থেকে সংগঠনের বিভিন্ন ইউনিট খন্ড খন্ড মিছিল নিয়ে বাংলা স্কুল মাঠে আসে। সেখান থেকে প্রায় হাজার শ্রমিকের উপস্থিতিতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক পদক্ষিণ করে প্রেসক্লাব সামনে গিয়ে শেষ হয়।
লালমনিরহাট সংবাদদাতা জানান, যথাযোগ্য মর্যাদার সাথে সেখানে মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে জেলা আওয়ামী লীগ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক পদক্ষিণ শেষে জেলা পরিষদ অডিটরিয়াম মাঠে গিয়ে শেষ হয়। হাজার হাজার শ্রমিক নেতা, কর্মী ও সমর্থকরা শোভা যাত্রায় অংশগ্রহণ করে। শোভাযাত্রাটির উদ্বোধন করেন আবু সালেহ মোঃ সাঈদ দুলাল এমপি।
অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট মতিয়ার রহমান, সাবেক ছাত্র নেতা কামারুজ্জামান সুজন, সেচ্ছা সেবক লীগের জেলা সভাপতি সাইফুল ইসলাম, ট্রাক শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি বাবু পুলিন চন্দ্র রায় প্রমুখ। দিবসটিকে ঘিরে জেলার বিভিন্ন শ্রমিক সংগঠন দিনভর নানা কর্মসূচী পালন করছে।
জয়পুরহাট সংবাদদাতা জানান, জেলার বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা-কর্মিরা যথাযোগ্য মর্যাদায় আজ নানা আয়োজনের মধ্যদিয়ে দিনব্যাপী ঐতিহাসিক মহান মে দিবস পালন করছে।
সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহীদ ডা: আবুল কাশেম ময়দান থেকে শ্রমিকদের একটি বর্ণাঢ্য র‌্যালি শহর পদক্ষিণ করে। জেলা প্রশাসক আব্দুর রহিম ও পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান র‌্যালির নেতৃত দেন। র‌্যালিতে শ্রমিক লীগ, চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন, শ্রমিক ফ্রন্ট, জাতীয়তাবাদী শ্রমিক দল, হোটেল রেস্তোরা শ্রমিক ইউনিয়ন, মোটর ও গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়ন, মহিলা দর্জি শ্রমিক, পাদুকা শ্রমিক, হরিজন শ্রমিক ইউনিয়নসহ অন্যান্য শ্রমিক সংগঠন অংশগ্রহণ করে।
র‌্যালি শেষে কালেক্টরেট চত্বরে এক শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় মে দিবসের তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আব্দুর রহিম।
আর্ন্তজাতিক এ শ্রমিক দিবস উপলক্ষে সম্মিলিত সাংস্কৃতিক জোট জয়পুরটাট শহরের মুক্তমঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
উল্লেখিত একই ধরণের নানা কর্মসূচির মধ্যদিয়ে সিলেট, বরগুনা, ঝিনাইদহ, নড়াইল, মাগুড়া, গোপালগঞ্জ, নাটোর, পাবনা, ফরিদপুর, লক্ষ্মীপুর, সিরাজগঞ্জ, নোয়াখালি, মেহেরপুর, মাদারিপুরসহ দেশের বিভিন্ন স্থানে মহান মে দিবস পালিত হয়েছে।(বাসস)


এ পাতার অন্যান্য সংবাদ

•এসডিজি অর্জনে দেশকে জঙ্গি, মাদক ও জলদস্যু-বনদস্যু মুক্ত করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী •একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন •সুইজারল্যান্ডের প্রেসিডেন্টের সাথে স্পিকারের সাক্ষাৎ •বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ভাষণে গুরুত্বপূর্ণ নির্দেশনা দেন •আমরা কর্মবিমুখ জাতি গড়তে চাই না : প্রধানমন্ত্রী •পড়ালেখা করে মানুষ হতে হবে : তথ্যমন্ত্রী •ইলদিরিমের সম্মানে প্রধানমন্ত্রীর নৈশভোজ •সরকারি কর্মচারী গ্রেফতারে অনুমতি লাগবে না দুদকের ফৌজদারি মামলায় চার্জশিট গৃহীত না হলে গ্রেফতার করা যাবে না
Untitled Document
  • সর্বশেষ সংবাদ
  • সবচেয়ে পঠিত
  • এক্সক্লুসিভ

Top
Untitled Document